Header Ads

বারমুডা ট্রায়াঙ্গেলের রহস্য - The Mystery Of The Bermuda Triangle

বারমুডা ট্রায়অ্যাঙ্গেল পৃথিবীর এক রহস্যময় স্থান। বিভিন্ন সময় এ স্থানটিতে সামুদ্রিক জাহাজ ও উড়োজাহাজ হটাৎ করে এমন ভাবে নিরুদ্দেশ হয়ে গিয়েছে, যা পরবর্তিতে এ স্থানটিকে একটি ভৌতিক ও রহস্যময় স্থানে পরিণত করেছে।বহু রুপকথা, কিংবদন্তী এবং প্রামাণ্য গ্রন্থ রচিত হয়েছে এ নিয়ে।এমনকি ফিল্মও তৈরী হয়েছে এ নিয়ে।
রহস্যময় এই স্থানটির অবস্থান উত্তর আটলান্টিক মহাসাগরের পশ্চিম উত্তর কোণে,মেস্কিকো সাগরের পূর্বে, এবং শৈবাল সাগরের (seargassa sea)পশ্চিমে।এই স্থানটি ত্রিভূজাকৃতির।যার পূর্ব-উত্তর কোনে রয়েছে ক্ষুদ্র দ্বীপপুঞ্জ বারমুডা।এই দ্বীপের নাম অনুসারেই এর নামকরণ করা হয় বারমুডা ট্রায়অ্যাঙ্গেল ।পশ্চিম কোণে আছে যুক্তরাষ্ট্রের দক্ষিন অঞ্চল ফ্লোরিডা, মায়ামি উপকূল এবং দক্ষিনে পোর্টোরিকো দ্বীপপুঞ্জ(Puerto Rica Island)-এই তিনটি স্থানকে কাল্পনিক রেখা দ্বারা একত্র করলে ট্রায়অ্যাঙ্গেল বা ত্রিভুজের আকৃতিরে হয় ।
কেউ কেউ এর নাম দিয়েছে মৃতের ত্রিভূজ( ট্রায়অ্যাঙ্গেল of Death)।কেউ বলে শয়তানের তিভূজ(The Devil’s ট্রায়অ্যাঙ্গেল )।বারমুডা দ্বীপ আবিস্কার করেন বৃটিস নাবিক জুয়ান ডি রার্মুডেজ ১৫১৫ সালে। তারপর থেকে বৃটিসদের দূরপাল্লার সামরিক ও বাণিজ্যিক জাহাজ গুলো এখানে কিছুদিন বিশ্রাম নিত।তখন থেকে এই দ্বীপপুঞ্জ আশেপাশে নানা দূরঘটনা ঘটতে থাকে।

No comments

Powered by Blogger.