Header Ads

শীর্ষ 10 ক্ষুদ্রতম প্রাণী প্রাণী / Top 10 Smallest Living Animals

এখানে বিশ্বের শীর্ষ 10 ক্ষুদ্রতম জীবন্ত প্রাণীর একটি তালিকা। বিশ্বের সর্ববৃহৎ জীবন্ত পশুদের 10 টি একটি আশ্চর্যজনক এবং আকর্ষণীয় তালিকা।

ক্ষুদ্রতম বানর: প্যাগি মর্মোসেট



পৃথিবীর সবচেয়ে ছোট বানর জাতগুলির মধ্যে একটি প্যাঙ্গি মোরামসেট। উত্পন্ন বেশী শুধুমাত্র 4 oz পরিমাপ 5 ইঞ্চি থেকে (110 গ্রাম থেকে 140 গ্রাম) এবং মাত্র 6 ইঞ্চি (15 সেন্টিমিটার) লম্বা হতে পারে। তারা আমাজন রেনফরেস্টে বসবাস করে। যেখানে তারা গাছপালা মধ্যে ছিপি এবং পোকামাকড় এবং বৃক্ষ sap খাওয়া মত কমনীয় জিনিষ। পেগি মোরামাসেটগুলি তীক্ষ্ণ দাঁত এবং ফাঁস রয়েছে। কিন্তু তারা তুলনামূলকভাবে উত্সাহী এবং বহিরাগত পোষা বাণিজ্য একটি প্রিয়। আরো দেখুন; বিশ্বের সবচেয়ে আশ্চর্যজনক অর্থ।

ছোট হর্স: ক্ষুদ্র অশ্ব


ক্ষুদ্রতর ঘোড়া অনেক জাতির মধ্যে পাওয়া যায়, বিশেষ করে ইউরোপ ও আমেরিকায়। ক্ষুদ্র ঘোড়াটির নামকরণ পশুটির উচ্চতা দ্বারা নির্ধারিত হয়, যা নির্দিষ্ট শাবক রেজিস্ট্রিের উপর নির্ভর করে, সাধারণত 34-38 ইঞ্চি কম হয়। আরো দেখুন; বিশ্বের সবচেয়ে সুন্দর ঘোড়া।


ছোট পাখি: বী হুমিংবোর্ড
মৌমাছি হুমিংবার্ড বা জুনজুনসিটো হল হিমিংবার্ডের একটি প্রজাতি যা কিউবার প্রধান দ্বীপে ঘনবসতিপূর্ণ এবং বনভূমির প্রান্তে এবং কিউবার জাতির অংশবিশেষ আইলা ডি লা জুভেন্টুডের উপর অবস্থিত। আনুমানিক 1.6-2 গ্রাম (0.056-0.071 ওজ) এবং 5-6 সেন্টিমিটার (2.0 -২.4 ইঞ্চি) দৈর্ঘ্যের ভর দিয়ে, এটি ক্ষুদ্র জীবন্ত পাখি।
সর্বনিম্ন 
টারসিয়ার্স
: ফিলিপাইন 
টারসিয়ার্স

ফিলিপাইনের টায়ারশিপ ফিলিপাইনের টেরিসের রোগীদের একটি বিপন্ন প্রজাতি। এটি প্রায় 45 মিলিয়ন বছর বয়সী পরিবার তারসিডিডির সদস্য, যার নামটি তার প্রসারিত "তাসস" বা গোড়ালি হাড় থেকে পাওয়া যায়। ফিলিপাইন টেরেসার, (টেরিসিয়াস সিরাচটা) খুবই অদ্ভুত ছোট প্রাণী। আসলে, এটি সবচেয়ে ছোট পরিচিত প্রাণীর মধ্যে একটি। উপরন্তু, এটি একটি বয়স্ক পুরুষদের হাত তুলনায় কোন বড়। রাতে বেশিরভাগ সক্রিয়। এটি কীটপতঙ্গের একটি খাদ্যে থাকে।

ছোট পিগ: ক্ষুদ্র পিগ

একটি ক্ষুদ্র শূকর একটি পশুর হিসাবে ব্যবহার করার জন্য উন্নত এবং চিকিৎসা গবেষণা জন্য ব্যবহৃত এবং ব্যবহৃত শূকর একটি শাবক। এই ছোট শুঁটকি প্রথম 1980 সালে পোষা প্রাণী হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রে চালু করার আগে ইউরোপের চিকিৎসা গবেষণার জন্য ব্যবহৃত হয়। তখন থেকে, প্রাণীরা সারা বিশ্বে বিজ্ঞানীগণ দ্বারা গবেষণায় ব্যবহার করা হয়েছে, অ্যান্ট ট্রান্সপ্লান্টেশনের জন্য অঙ্গগুলির একটি উৎস হিসাবে অধ্যয়ন সহ। গড় পূর্ণ বীজ পাত্র শূককীট তাদের কাঁধে 16 থেকে ২6 ইঞ্চি লম্বা লম্বা জায়গা। আরো দেখুন; বহিরাগত পোষা প্রাণী যে বিপজ্জনক 

ছোট ফক্স: ফেন্চ ফক্স

ফেন্চ ফক্স বা ফেন্চ উত্তর আফ্রিকার সাহারাতে পাওয়া একটি ছোট্ট নিশাচর ফক্স। এর সবচেয়ে স্বতন্ত্র বৈশিষ্ট্য তার অস্বাভাবিকভাবে বড় কান হয়, যা তাপকে বিকিরণ করে। Fennec ফক্স পৃথিবীর সবচেয়ে বড় শিয়ালের মধ্যে সবচেয়ে ছোট, তবে 6 ইঞ্চি (15 সেন্টিমিটার) পরিমাপের তার বড় কান, বড় আপেক্ষিক থেকে ঋণের পরিমাণ বলে মনে হয়।

ছোটো লাইভ গরু: পান্ডা গরু



পান্ডা গরু একটি দৈত্য প্যান এর অনুরূপ যে চিহ্নগুলি সঙ্গে ক্ষুদ্রতম গবাদি পশু একটি বংশ হয়।জানুয়ারী ২011 সালের হিসাবে বিশ্বের মোট জনসংখ্যার মাত্র ২4 জনই পাওয়া যায়। এছাড়াও ক্ষুদ্রাকৃতি প্যানড গাভী নামেও পরিচিত, এটি একটি মিউটেশনের ফলাফল। এর চিহ্নগুলির মধ্যে রয়েছে প্রাণীটির মিডসেক্সের চারপাশে একটি সাদা বেল্ট এবং চোখের চারপাশে কালো চিহ্নের সাথে একটি সাদা পাণ্ডা মুখ।

ছোট খরগোশ: পাইগি খরগোশ

পাইগি খরগোশটি ছোট খরগোশ। এটি উত্তর আমেরিকায় পাওয়া যায়। প্রাপ্তবয়স্ক প্যাংজি খরগোশের পরিমাণ প্রায় 400 গ্রাম এবং ২4 সেমি থেকে ২9 সেমি পর্যন্ত। নারী পুরুষদের তুলনায় সামান্য বড়। তারা সাধারণত গভীর মৃত্তিকাতে সীমাবদ্ধ থাকে যা লম্বা, ঘন sagebrush যা তারা কভার এবং খাদ্যের জন্য ব্যবহার করে। ব্যাপক, সুষ্ঠু ব্যবহারযোগ্য রানওয়ে ঋষি ষড়যন্ত্রকে একত্রিত করে এবং শিকারীদের কাছ থেকে ভ্রমণ এবং পালাবার উপায়গুলি পরিচালনা করে যেমন ভেসেলস

ছোট মাছ: পেডিসিপ্পিস

বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র মাছ মাছের প্রজাতির কারপ পরিবারভুক্ত এবং পেডোস্কিপ্রিস প্রোগ্যান্টিকা নামে পরিচিত। এটি বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম মেরুদন্ডী বা ব্যাকবোনযুক্ত প্রাণী। অতি ক্ষুদ্র, সি-থ্রু Paedocypris মাছ শুককীট চেহারা আছে এবং একটি হ্রাস মাথা কঙ্কাল, যা মস্তিষ্কের হাড় দ্বারা অরক্ষিত ছেড়ে আছে। তারা pH3 একজন অম্লতা, যা অন্তত 100 বার বৃষ্টির চেয়ে আরো আম্লিক সঙ্গে অন্ধকার চা রঙের জলের বাস। আরো দেখুন; আমেরিকা এ জনপ্রিয় গৃহপালিত ।

ক্ষুদ্রতম জীবন্ত ফাগুন: গোল্ডেন ফ্রগ

পানামাবাসী সোনার ডগা একটি সমৃদ্ধ বিপন্ন টাড যা পানামা থেকে ক্ষতিকর। এটি একটি। উপবিষয়ক হিসাবে বিবেচিত হয়েছে। কিন্তু এখন সাধারণত একটি পৃথক প্রজাতি হিসাবে গণ্য করা হয়। দক্ষিণ গোলার্ধের ক্ষুদ্রতম ব্যাঙ হল গোল্ড বা ব্রাজিলিয়ান ফ্রগ (সাইলিফ্রোইন ডিদাইটাল)। প্রাপ্তবয়স্ক স্বর্ণের মুরগি মাপ শরীরের দৈর্ঘ্য (মধ্যে আঁকা পা সঙ্গে) মাত্র 9.8 মিলিমিটার বৃদ্ধি উত্তর গোলার্ধে ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্রচিত্র। এটি এখনও একটি সাধারণ নাম নেই, কিন্তু এর বৈজ্ঞানিক নাম হল Eleutherodactylus iberia।

No comments

Powered by Blogger.